অনুসন্ধান    

Logo

 

দি গ্লেনকো ফাউন্ডেশন এর প্রকল্প সমূহ

ওয়াক ফর লাইফ (Walk for Life)

গত ১৩/১২/২০১১ ইং তারিখে কুড়িগ্রাম সদর হাসপাতালে ওয়াক ফর লাইফ এর কার্যক্রম শুরু হয়। 
প্রকল্পের আওতায় নঁওগা জেলায় ৩০ জুন ২০১৮ পর্যন্ত বিনামূল্যে ৩৩৪ টি শিশুর বাঁকা পায়ের পাতার চিকিৎসা প্রদান করা হয়েছে। অর্থোপেডিক সার্জারী বিভাগের সিনিয়র কনস্যালটেন্ট ডাঃ ইউ.কে. রয় এর তত্ত্বাবধানে এ ক্লিনিকটিতে ০১ জন ফিজিওথেরাপিষ্ট ও ০১ জন ক্লিনিক সহকারীর সমন্বয়ে প্রতি মঙ্গলবার বিনামূল্যে ৩ বছরের কম বয়সী শিশুদের মুগুর পায়ের চিকিৎসা করা হয়।

বিনামূল্যে মুগুর পায়ের চিকিৎসার পাশাপাশি এ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে ওয়াক ফর লাইফ কুড়িগ্রাম জেলার উপজেলা সমূহে বিভিন্ন সচেতনতা ও প্রচারনামূলক কার্যক্রম পরিচালিত করে। এছাড়াও কমিউনিটির ডাক্তার, নার্স, অর্থোপেডিক সার্জন ও মেডিকেল এ্যাসিস্ট্যান্টদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পুরো কমিউনিটিকে সম্পৃক্ত করা হয়, যেন মুগুর পা-এর চিকিৎসা ওই কমিউনিটিতে টেকসই হিসেবে থাকে।


প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য
১. বাংলাদেশে ক্লাবফুট বা মুগুর পা নিয়ে জন্মানো সকল শিশুদের যথাযথ সুযোগ-সুবিধা এবং অভিভাবক ও স্বজনদের তথ্যদানের মাধ্যমে শিশুর ৩ বছর বয়স পেরোনোর আগেই চিকিৎসা নিশ্চিত করা।
২. চিকিৎসক, অর্থোপেডিক সার্জন, নার্স ও মেডিকেল এসিস্ট্যান্টদের পনসেটি পদ্ধতিতে মুগুর পা চিকিৎসা করানোর প্রশিক্ষণ প্রদান।
৩. প্রচারণা ও জনসচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্যসহকারী, ধাত্রী ও জনগণের মধ্যে মুগুর পায়ের চিকিৎসার গুরুত্ব ও পরিণতি সর্ম্পকে সচেতনতা গড়ে তোলা।

চলমান প্রকল্প সমূহ

সমাপ্ত প্রকল্প সমূহ

আসন্ন প্রকল্প সমূহ


 

প্রধান পৃষ্ঠপোষক :
এ বি এম আজাদ
জেলা প্রশাসক, কুড়িগ্রাম ।

পৃষ্ঠপোষক:
মোঃ ইমতিয়াজ হোসেন
অতিরিক্ত জেলা প্রশাসক ( সাবিক ), কুড়িগ্রাম ।

ডোমেইন পরিকল্পনা ও সমন্বয়কারী :
মোঃ আব্দুল ওয়ারেছ আনসারী
সহকারী কমিশনার ( গোপনীয় ), কুড়িগ্রাম

NGO সমূহ